নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের সদস্য হচ্ছে বাংলাদশ

12

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকার সমন্বয়ে গঠিত বিআরআইসিএস জোটের নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের বোর্ড অব গভর্নরসের সভায় নতুন সদস্য হিসেবে বাংলাদেশকে অনুমোদন দেওয়া হয়েছে। ২০২১ সালের গত ২০ আগস্ট ব্যাংকটির গভর্নরস বোর্ডের সভাটি অনুষ্ঠিত হয়। এর ফলে ২০১৫ সালে স্থাপিত এ বহুজাতিক ব্যাংকে বাংলাদেশের অনুষ্ঠানিক যোগদানের বিষয়টি নিশ্চিত হলো।

ইতোমধ্যেই ব্যাংকটিতে যোগদানের বিষয় প্রধানমন্ত্রী অনুমোদন করেছেন বলে সূত্র জানিয়েছে। এর আগে গত ১৫ জুলাই নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের আলোচনা সফলভাবে সম্পন্ন হয় এবং তার ধারাবাহিকতায় ব্যাংকটির সর্বোচ্চ পর্যায় থেকে বাংলাদেশের যোগদানের বিষয়টি অনুমোদন দেওয়া হয়।

বাংলাদেশ ছাড়াও উরুগুয়ে এবং সংযুক্ত আরব আমিরাত এর সদস্যপদ ব্যাংকটি অনুমোদন দিয়েছে।

উল্লেখ্য, এবারই প্রথম বিআরআইসিএস এর সদস্য রাষ্ট্রগুলোর বাইরের কোনো রাষ্ট্রকে ব্যাংকটিতে যোগদানের অনুমোদন দেওয়া হলো।

স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘নিউ ডেভেলপমেন্ট ব্যাংকে বাংলাদেশের যোগদান উন্নয়ন সহযোগিতার ক্ষেত্রে একটি নতুন দিগন্ত উম্মোচন করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প ২০৪১ এবং অন্যান্য উন্নয়ন পরিকল্পনার লক্ষ্য অর্জনের জন্য প্রয়োজনীয় বৈদেশিক সহায়তা লাভের ক্ষেত্রে নিউ ডেভেলপমেন্ট ব্যাংক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

তিনি বলেন, ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বঙ্গবন্ধুর ‘সোনার বাংলা’ গড়ার প্রত্যয় জানিয়ে তিনি নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের সদস্য হিসাবে যোগদান সংক্রান্ত বাকি আনুষ্ঠানিকতা দ্রুত সম্পন্ন করার বিষয়ে জোর দেন। ব্যাংকটিতে বাংলাদেশের যোগদান নিশ্চিত হওয়া উপলক্ষে ব্যাংকটির প্রেসিডেন্ট মার্কোস ট্রয়ো বিশেষ শুভেচ্ছা বার্তা প্রেরণ করেছেন এবং স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে অভিনন্দন জানিয়ে বাংলাদেশ এবং নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের মধ্যে সহযোগিতার যে সেতুবন্ধন রচিত হতে যাচ্ছে তা সমৃদ্ধির পথে বাংলাদেশের দুর্বার যাত্রাকে আরও শক্তিশালী করবে।’

বিআরআইসিএস এর নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের প্রতিষ্ঠালগ্ন থেকে এ পর্যন্ত সদস্য রাষ্ট্রগুলোর ভৌত ও সামাজিক অবকাঠামো এবং নগর উন্নয়ন সংক্রান্ত ৮০টি বিভিন্ন প্রকল্পে প্রায় ৩০ বিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তা দিয়েছে। উদীয়মান বাজার অর্থনীতির কাতারে উন্নীত হতে নিউ ডেভেলপমেন্ট ব্যাংক এর সহায়তা বাংলাদেশে বিশেষ ভূমিকা রাখবে এবং বাংলাদেশের টেকসই উন্নয়নে সহায়ক হবে।

এলডিসির ওপর জাতিসংঘের পঞ্চম সম্মেলনের প্রস্তুতিতে উচ্চ পর্যায়ের এশিয়া-প্যাসিফিক অঞ্চল পর্যালোচনা সভায় যোগ দিতে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বর্তমানে জেনেভায় অবস্থান করছেন। গত ৩০ আগস্ট থেকে এ সভা শুরু হয়ে আজ ২ সেপ্টেম্বর শেষ হবে। অর্থমন্ত্রীর সফর সঙ্গী হিসেবে তার পিএস ড. মো. ফেরদৌস আলম এবং জনসংযোগ কর্মকর্তা গাজী তৌহিদুল ইসলাম রয়েছেন।