তিন কোম্পানিকে শেয়ার অফলোডের নির্দেশ বিএসইসির

23

শেয়ারবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানির উদ্যোক্তা/পরিচালকদেরকে ১০ শতাংশ শেয়ার অফলোডের (সাধারন বিনিয়োগকারীদের ধারনকৃত শেয়ারসহ) নির্দেশ দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এক্ষেত্রে সাধারণ বিনিয়োগকারীদের বর্তমানে ধারনকৃত শেয়ারসহ ১০ শতাংশের মালিক হওয়ার জন্য উদ্যোক্তা বা পরিচালকদের বাকি শেয়ার বিক্রি করতে হবে। এজন্য কোম্পানিগুলোর উদ্যোক্তা বা পরিচালকদেরকে ৮ কোটি ৪৫ লাখ ৫৯ হাজার ৪২২টি শেয়ার বিক্রি করতে হবে। যার বর্তমান বাজার দর রয়েছে ৫ হাজার ১৭৩ কোটি ২৭ লাখ টাকা।

কোম্পানিগুলো হল- ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ, বার্জার পেইন্টস বাংলাদেশ ও ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি)।

রোববার (১২ সেপ্টেম্বর) বিএসইসি থেকে কোম্পানিগুলোকে চিঠি ইস্যু করা হয়েছে। বিএসইসির নির্বাহী পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বিষয়টি নিশ্চিত করেছেন।

চিঠিতে এক বছরের মধ্যে কোম্পানিগুলোকে তাদের পরিশোধিত মূলধনের কমপক্ষে ১০ শতাংশ শেয়ার উদ্যোক্তা বা পরিচালকদের বাহিরে সাধারণ বিনিয়োগকারীদের কাছে ধারনের জন্য নির্দেশ দেওয়া হয়েছে। অর্থাৎ এই ৩ কোম্পানির ১০ শতাংশ শেয়ার সাধারন বিনিয়োগকারীদের ধারন করার জন্য উদ্যোক্তা/পরিচালকদেরকে শেয়ার অফলোড করতে হবে।

এ নির্দেশনার ফলে ওয়ালটন হাইটেকের উদ্যোক্তা/পরিচালকদেরকে তাদের ধারনকৃত শেয়ারের ৯ দশমিক ০৩ শতাংশ বা ২ কোটি ৭৪ লাখ ৬৪ হাজার ৪৯১টি শেয়ার বিক্রি করতে হবে। এছাড়া বার্জার পেইন্টস বাংলাদেশের ৫ শতাংশ বা ২৩ লাখ ১৮ হাজার ৮৯৪টি শেয়ার ও আইসিবির ৬ দশমিক ৮১ শতাংশ ৫ কোটি ৪৮ লাখ ৭৬ হাজার ৩৭টি শেয়ার বিক্রি করতে হবে।