hasina

এয়ার ট্রাফিক সমস্যায় হাজারো ফ্লাইট বাতিল করেছে সাউথওয়েস্ট

14

এয়ার ট্রাফিক সমস্যা ও প্রতিকূল আবহাওয়ার জন্য সাপ্তাহিক ছুটির দিনে হাজারো ফ্লাইট বাতিল করেছে সাউথওয়েস্ট। ফ্লাইট ট্র্যাকার সংস্থা ফ্লাইটঅ্যাওয়ার এ তথ্য জানিয়েছে।

রোববার সন্ধ্যা ৭টা পর্যন্ত মোট এক হাজারেরও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। এগুলো সংস্থাটির মোট ফ্লাইটের ২৯ শতাংশের সমান। এরপরও সাউথওয়েস্টের ফ্লাইট বাতিলের ঘটনা অব্যাহত রয়েছে। গতকালও সংস্থাটি শতাধিক ফ্লাইট বাতিল করেছে।

এপির একটি প্রতিবেদনে বলা হয়েছে, ফ্লাইট বাতিলের এ ঘটনা যুক্তরাষ্ট্রের প্রধান কোনো উড়োজাহাজ সংস্থার ইতিহাসে সর্বোচ্চ হার। রোববার ফ্লাইট বাতিলের ক্ষেত্রে দ্বিতীয় অবস্থানে ছিল এলিজেন্ট এয়ার। স্বল্প ব্যয়ের এ উড়োজাহাজ পরিবহন সংস্থাটি ৬ শতাংশ ফ্লাইট বাতিল করেছে।

ফ্লাইট ট্র্যাকারের মতে, আমেরিকান এয়ারলাইনস তার ৫ শতাংশ ফ্লাইট বাতিল করেছে। যেখানে স্পিরিট এয়ারলাইনসের ফ্লাইট বাতিলের হার ছিল ৪ শতাংশ। এর আগের দিন শনিবারও সাউথওয়েস্ট ৮০০টিরও বেশি ফ্লাইট বাতিল করেছিল।

সাউথওয়েস্ট এয়ারলাইনস বলেছে, আমাদের গ্রাহকদের সেবা দিতে উড়োজাহাজ ও ক্রু সদস্যদের অন্যান্য ক্ষেত্রে নিয়োজিত করে আমরা আমাদের পরিষেবা পুনরায় চালু করতে সাপ্তাহিক ছুটির দিনে নিরলসভাবে কাজ করে গেছি। আবার আমাদের বর্তমান সময়সূচিতে শহরগুলোর মধ্যে ফ্লাইট পুনরুদ্ধার করা কঠিন এবং সময়সাপেক্ষ ব্যাপার।

হার্টেভেল্ট বলেন, এগুলোর বাইরে সবচেয়ে উদ্বেগজনক কারণ হলো, কিছু পাইলট সাউথওয়েস্টের কভিড-১৯ টিকা বাধ্যতামূলক করার সিদ্ধান্তের বিরোধিতা করেছেন। এমন হতে পারে যে, তারা অবৈধভাবে অন্য কর্মকাণ্ডে অংশগ্রহণ করছেন।