hasina

শফিকুল ইসলাম আরও এক বছর ডিএমপিপ্রধান

17

চলতি বছরের ২৯ অক্টোবর ডিএমপির বর্তমান কমিশনার মোহা: শফিকুল ইসলামের চাকরির মেয়াদ শেষ হচ্ছে। গত কয়েক দিন ধরে আলোচনা চলছে কে হচ্ছেন পুলিশের বৃহৎ এই ইউনিটের পরবর্তী প্রধান।

এমনি আলোচনায় কমপক্ষে অর্ধডজন পুলিশ কর্মকর্তার নাম ছিল। তবে আপাতত নতুন কোনো কর্মকর্তা নন, আরও এক বছরের জন্য বর্তমান ডিএমপি কমিশনারকেই চুক্তিভিত্তিক নিয়োগ দিচ্ছে সরকার।

ঢাকা মহানগর পুলিশে (ডিএমপি) বিভিন্ন পদমর্যাদার প্রায় ৩৫ হাজার সদস্য রয়েছেন। ডিএমপি পুলিশ বাহিনীর সবচেয়ে বড় ইউনিট হিসেবেও পরিচিত। আইজিপির পর ডিএমপি কমিশনারের পদটি বাহিনীর জন্য গুরুত্বপূর্ণ ও সংবেদনশীল।

সম্পর্কিত সংবাদ

তার চুক্তিভিত্তিক নিয়োগের ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। শিগগিরই এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হতে পারে। একাধিক দায়িত্বশীল সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

এদিকে পুলিশে সিনিয়র সচিব পদমর্যাদার পদ একটি। সেই পদে রয়েছেন বর্তমান পুলিশপ্রধান ড. বেনজীর আহমেদ। এছাড়া পুলিশে গ্রেড-১ পদ দুটি। একটি হলো অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক (প্রশাসন), আরেকটি এসবির প্রধান। এখন র‌্যাবের বর্তমান প্রধান চৌধুরী আব্দুল্লাহ আল মামুন ও ডিএমপি কমিশনার মোহা: শফিকুল ইসলাম গ্রেড-১ পাচ্ছেন।

২০১৯ সালের ১৩ সেপ্টেম্বর ডিএমপির ৩৪তম কমিশনার হিসেবে দায়িত্ব নিয়েছিলেন শফিকুল ইসলাম। বিসিএস অষ্টম ব্যাচের কর্মকর্তা হিসেবে ১৯৮৯ সালের ২০ জানুয়ারি তিনি পুলিশে যোগ দেন। চাকরি জীবনে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন শফিকুল। পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডির প্রধান ছিলেন।