hasina

সাফে বাংলাদেশের আজ বাঁচা-মরার লড়াই

4

ফাইনাল খেলার দীর্ঘ অপেক্ষায় বাংলাদেশের ফুটবল। ২০০৩ সালের চ্যাম্পিয়নদের প্রতীক্ষা শুরু ২০০৫ থেকে। স্বপ্ন বুনে চলেছে সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলার।

কিন্তু শিরোপা নির্ধারণী ম্যাচে না খেলার আক্ষেপটা যে কিছুতেই দূর হচ্ছে না। দুর্ভাগ্য ঝেড়ে ফেলার আজ সুবর্ণ সুযোগ জামাল ভূঁইয়াদের সামনে।

সুযোগটা কাজে লাগাতে পারলে ১৬ বছর পর দক্ষিণ এশিয়ান ফুটবলের সবচেয়ে মর্যাদাকর টুর্নামেন্টের ফাইনালে খেলবে কোচ অস্কার ব্রুজনের শিষ্যরা।

স্বপ্নটা সত্যি করতে হলে লিগ পর্বের শেষ ম্যাচে আজ যে করেই হোক জিততেই হবে বাংলাদেশকে। ড্র করলেও বিদায় নিতে হবে আসর থেকে। আর হারলেও তো কথাই নেই।

আজ ১৩ অক্টোবর, বুধবার মালের রাশমি ধান্দু স্টেডিয়ামের বাঁচা-মরার লড়াইয়ে প্রতিপক্ষ আর কেউ নয় শক্তিশালী নেপাল। দুদলের মাঠের লড়াই শুরু আজ বিকেল ৫টায়।

ভক্ত-সমর্থকরা ম্যাচটি সরাসরি উপভোগ করতে পারবেন টি স্পোর্টস-এ।

আসলে বাংলাদেশ, নেপাল, ভারত ও মালদ্বীপ চার দলের সামনেই ফাইনালের টিকিট ছিনিয়ে নেয়ার সুযোগ রয়েছে।

নিজেদের শেষ ম্যাচে নেপালকে ধরাশায়ী করতে পারলে বাংলাদেশ সাত পয়েন্টের পুঁজি নিয়ে ফাইনালের টিকিট কাটবে। আর ড্র করলেই ফাইনালের টিকিট পাবে নেপাল।

আজ রাতে লিগ পর্বের শেষ ম্যাচে ভারতের বিপক্ষে ড্র করলেও ফাইনাল খেলবে মালদ্বীপ। আর শিরোপা নির্ধারণী ম্যাচে খেলতে হলে ভারতকে জিততেই হবে। ম্যাচটি মাঠে গড়াবে রাত দশটায়।

তিন ম্যাচ খেলে একটি করে জয়, ড্র ও হারে ৪ পয়েন্ট নিয়ে তালিকার চতুর্থ স্থানে এখন বাংলাদেশ। তিন ম্যাচে দুই জয় ও এক হারে ৬ পয়েন্টের পুঁজি নিয়ে শীর্ষে রয়েছে স্বাগতিক মালদ্বীপ। গোল ব্যবধানে পিছিয়ে দ্বিতীয় স্থানে থাকা নেপালের পয়েন্টও ৬।

তিন ম্যাচে এক জয় ও দুই ড্রয়ে পাঁচ পয়েন্ট নিয়ে ভারত অবস্থান করছে তিনে। মাত্র এক পয়েন্ট পাওয়া শ্রীলঙ্কার বিদায় ঘণ্ট বেজে গেছে অবশ্য অনেক আগেই।