অর্থনৈতিক জ্ঞানার্জনে ভেরিটির নতুন অ্যাপ

1

আর্থিক বিভিন্ন পরিষেবার ব্যবহার এবং এ-সম্পর্কিত জ্ঞানার্জনে ব্যাংকিং অ্যাপ চালু করেছে দুবাইভিত্তিক ফিনটেক স্টার্টআপ প্রতিষ্ঠান ভেরিটি। আট থেকে ১৮ বছর বয়সী শিশুর বাস্তব জীবনে অর্থ উপার্জন, সঞ্চয়, মানবসেবায় দান ও সঠিকভাবে ব্যয়ের বিষয়ে শিক্ষা প্রদানে এটি চালু করা হয়েছে। খবর দ্য ন্যাশনালনিউজ।

ভেরিফাইয়ের প্রতিষ্ঠাতা জানান, প্লাটফর্মটির মাধ্যমে মানি ম্যানেজমেন্টে বা প্রয়োজন অনুযায়ী অর্থ ব্যয়ের বিষয়ে জানা যাবে এবং অভিভাবকরা পরিবারের সব অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ করতে পারবে। প্রতিষ্ঠানটির সহপ্রতিষ্ঠাতা ডায়না শোমান বলেন, এ অঞ্চলে আমরা ডিজিটাল লেনদেন বাড়ার বিষয়টি দেখতে পাচ্ছি। ২০২৩ সাল নাগাদ মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার দেশগুলোয় ৬৯ শতাংশ লেনদেন নগদ অর্থবিহীন হবে।

তিনি বলেন, ভবিষ্যৎ প্রজন্ম ব্যাংক নোট বা কয়েন খুব কমই ব্যবহার করবে, যে কারণে অভিভাবকদের এখনই উচিত সন্তানদের অর্থ উপার্জন এবং এর যথাযথ ব্যয়ের বিষয়ে শিক্ষা দেয়া। সংযুক্ত আরব আমিরাতে অর্থনীতি বিষয়ে জানাশোনা অন্যতম প্রধান একটি চাহিদা। জীবনযাপন মান যাচাইয়ে আবুধাবি যে জরিপ পরিচালনা করেছে এর মাধ্যমে কমিউনিটি ডেভেলপমেন্ট বিভাগ এ বিষয়ে জানতে পেরেছে। দেশে ব্যক্তিগত লোন নেয়ার হার কমানোর লক্ষ্যে গত কয়েক বছরে আমিরাত সরকার একাধিক ফাইন্যান্সিয়াল লিটারেসি প্রোগ্রাম চালু করেছে।