চার্টার্ড লাইফের আইপিওতে আবেদন শুরু ২৫ সেপ্টেম্বর

134

পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনেরে অনুমোদন পাওয়া চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আবেদনের সময় নির্ধারণ করা হয়েছে। আগামী ২৫ সেপ্টেম্বর থেকে কোম্পানিটির আইপিওতে আবেদন শুরু হবে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, কোম্পানিটির আইপিওতে ২৫ সেপ্টেম্বর থেকে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করা যাবে।

চার্টার্ড ইনস্যুরেন্স ১০ টাকা অভিহিত মূল্যে ১ কোটি ৫০ লাখ শেয়ার ছেড়ে শেয়ারবাজার থেকে ১৫ কোটি টাকা উত্তোলন করবে। উত্তোলিত অর্থ সরকারি ট্রেজারি বন্ড ও শেয়ারবাজারে বিনিয়োগ এবং ইস্যু ব্যবস্থাপনা খাতে ব্যয় করবে কোম্পানিটি।

কোম্পানিটিকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) রুলস ২০১৫ এর রুলস ৩(২) (পি) থেকে অব্যাহতিপূর্বক অনুমোদন করা হয়েছে।

কোম্পানির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেড, ট্রাস্ট ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড ও এবি ইনভেস্টমেন্ট লিমিটেড। শেয়ারবাজারে তালিকাভুক্তির আগে কোম্পানিটি কোনও প্রকার লভ্যাংশ ঘোষণা, অনুমোদন বা বিতরণ করতে পারবে না।

৩১ ডিসেম্বর ২০২১ সালের একচ্যুয়ারাল ভ্যালুয়েশন রিপোর্ট অনুযায়ী কোম্পানিটির লাইফ ফান্ড ৩৫ কোটি ২১ লাখ ৬৮ হাজার ৭২০ টাকা। মোট উদ্বৃত্ত ৪ কোটি ৬৯ লাখ ৪৫ হাজার টাকা এবং শেয়ারহোল্ডারদের লভ্যাংশ প্রদানের জন্য উদ্বৃত্ত রয়েছে ৪৫ লাখ টাকা।

গত ৬ জুলাই বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮৩০তম সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন দেওয়া হয়েছে।