রাশিয়ায় পেপসি ও সেভেনআপ উৎপাদন বন্ধ করছে পেপসিকো

3

গত ৯ সেপ্টেম্বর মস্কোর একটি মুদি দোকানের তাকে দেখা যাচ্ছে পেপসির বোতল ছবি: রয়টার্স
চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলার জেরে গত ছয় মাসে রাশিয়া থেকে অনেক কোম্পাানি তাদের ব্যবসা গুটিয়ে নিয়েছে। এ তালিকায় নতুন যোগ হয়েছে পেপসিকো। এর মাধ্যমে দেশটিতে কোম্পানিটির পেপসি ও সেভেনআপ উৎপাদন বন্ধ হলো। খবর রয়টার্স।

মস্কো ও এর আশপাশের কয়েকটি সুপারমার্কেট এবং জিমে সম্প্রতি সংবাদ সংস্থা রয়টার্সের একদল প্রতিনিধি পরিদর্শন করেন। তখন দেখা যায় সুপারমার্কেটগুলোতে বহাল তবিয়তে রয়েছে পেপসিকোর বিভিন্ন পণ্য। প্রতিনিধি দল জুলাই ও আগস্টে উৎপাদন করা পেপসির ক্যান এবং বোতল খুঁজে পান। অথচ যুদ্ধ শুরুর প্রথম দিনগুলোতেই দেশটিতে উৎপাদন বন্ধের ঘোষণা দিয়েছিল প্রতিষ্ঠানটি।

যুক্তরাষ্ট্রভিত্তিক পেপসিকো গতকাল এক বিবৃতিতে জানায়, রাশিয়ায় পেপসি, সেভেনআপ, মাউনটেইন ডিউ ও মিরিন্ডা উৎপাদন বন্ধ করে দিয়েছে। কোম্পানিটির মুখপাত্র বলেন, রাশিয়ায় এ পণ্যগুলো তৈরির কাঁচামাল সরবরাহ বন্ধের পাশাপাশি কারখানার উৎপাদনও বন্ধ করা হয়েছে।

এর আগে গত মার্চের শুরুতে দেশটিতে কোম্পানিটির উৎপাদন, বিক্রি, বিজ্ঞাপন এবং এর প্রচারমূলক কার্যক্রম বন্ধের ঘোষণা দেয়া হয়েছিল। এখন উৎপাদন বন্ধ করা সেই ঘোষণারই অংশ বলে জানান তিনি। তবে বাজারে বিদ্যমান এ পণ্যগুলো বিক্রির আপডেট এবং সেগুলো বিক্রি বন্ধ করা হয়েছে কিনা সে বিষয়ে কিছু উল্লেখ করেননি তিনি।