আজ কম্বোডিয়ার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ

30

সাড়ে তিন বছর পর আবারও ফুটবল মাঠে মুখোমুখি বাংলাদেশ ও কম্বোডিয়া। ২০১৯ সালের মার্চে কম্বোডিয়ার নমপেনের অলিম্পিক স্টেডিয়ামে সবশেষ দেখায় রবিউল হাসানের একমাত্র গোলে জিতেছিল বাংলাদেশ।

আজ বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) ফিফা প্রীতি ম্যাচ অনুষ্ঠিত হবে নমপেনে, তবে বদলে গেছে ভেন্যু। বাংলাদেশ সময় সন্ধ্যা ছয়টায় ম্যাচটি শুরু হবে মোরোদোক টেকো ন্যাশনাল স্টেডিয়ামে।

২০১৯ সালের মতো এবারও কম্বোডিয়ার মুখোমুখি হওয়ার আগে বাংলাদেশ আছে ফিফা র‌্যাঙ্কিংয়ের ১৯২তম স্থানে। ২০১৯ সালে কম্বোডিয়া ১৭২ নম্বরে থাকলেও এবার আছে ১৭৪ নম্বরে। তবে র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকলেও ইতিহাস আছে বাংলাদেশের পক্ষেই। দুই দলের আগের চার দেখায় তিনবারই জিতেছে বাংলাদেশ। অন্য ম্যাচটি হয়েছে ড্র।

সেই ইতিহাস মনে করেই কি না নমপেনে কাল সংবাদ সম্মেলনে র‌্যাঙ্কিংকে খুব একটা পাত্তা দিলেন না বাংলাদেশের অধিনায়ক জামাল ভূঁইয়া, ‘আমাদের মতোই আরেকটি দলের সঙ্গে ভালো একটা ম্যাচ খেলতে যাচ্ছি। ওরা তো আমাদের চেয়ে খুব একটা এগিয়ে নেই, তাই আমি বলব ৫০-৫০ একটা ম্যাচ হবে। হ্যাঁ, র‌্যাঙ্কিংয়ে ওরা এগিয়ে আছে। তবু আমি এটাকে ৫০-৫০ ম্যাচই বলব।’

জামালের আশা সুযোগ নষ্ট করবে না তাঁর দল, ‘সুযোগগুলো কাজে লাগাতে হবে কাল (আজ), গোল করতে হবে। কম্বোডিয়া দলটি বেশ উদ্যমী ও আত্মবিশ্বাসী, আমরা চেষ্টা করব ওদের আত্মবিশ্বাস নষ্ট করতে।