যুক্তরাষ্ট্রে টিকটকই ৩৩% ব্যবহারকারীর সংবাদের উৎস

15

দেশের এবং বিশ্বের প্রতিদিনের সংবাদ পেতে টিকটকের ওপরই বেশি নির্ভর করছে যুক্তরাষ্ট্রের সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা। বর্তমানে ৩৩ শতাংশ টিকটক ব্যবহারকারী এ সোশ্যাল মিডিয়া থেকেই সংবাদ গ্রহণ করে। ২০২০ সালে এ হার ছিল ২২ শতাংশ। যুক্তরাষ্ট্রের টিকটক ব্যবহারকারীদের নিয়ে পিউ রিসার্চ সেন্টারের এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। খবর টেকক্রাঞ্চ।

গবেষণায় বলা হয়, অধিক মাত্রায় টিকটক ব্যবহারের কারণে দেশটিতে অন্যান্য সোশ্যাল মিডিয়ার ব্যবহার কমেছে। ২০২০ সালে দেশটির ফেসবুক ব্যবহারকারীর ৫৪ শতাংশই এ প্লাটফর্ম থেকে প্রতিদিনের সংবাদ গ্রহণ করত। কিন্তু বর্তমানে এ হার কমে ৪৪ শতাংশে এসে দাঁড়িয়েছে।

ফলে যুক্তরাষ্ট্রের বাজারে ভিডিও শেয়ারিং প্লাটফর্ম হিসেবে দিন দিন বেশ জনপ্রিয় হয়ে উঠছে টিকটক। একই সঙ্গে চীনের তৈরি সামাজিক যোগাযোগমাধ্যমটি ব্যবহারকারীর সংখ্যাও বেড়ে চলেছে। গবেষণায় আরো বলা হয়, টিকটক ব্যবহারকারীরা দেশের এবং বিশ্বের বিভিন্ন অংশের প্রতিদিনের খবর এটি থেকেই গ্রহণ করে বলেও স্বীকার করেছে।

এদিকে নিউজগার্ডের সাম্প্রতিক এক গবেষণা প্রতিবেদনে ভিন্ন তথ্য উঠে এসেছে। এ গবেষণা অনুসারে টিকটকের মাধ্যমে সংবাদ গ্রহণের সর্বশেষ পরিসংখ্যানটি বেশ উদ্বেগজনক বলে জানা গিয়েছে। নিউজগার্ডের গবেষণার বরাত দিয়ে সম্প্রতি সিএনএন প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, টিকটকের ২০ শতাংশ ভিডিওর মাধ্যমে ব্যবহারকারীরা ভুল তথ্য পায়। এর মধ্যে ব্যবহারকারীরা কভিড-১৯ ভ্যাকসিন এবং ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের মতো সংবেদনশীল বিষয়েও ভুল সংবাদ পান।